How To Get Driving License in Bangladesh | Do Learners Driving Licence Online

ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২১ – আপনি গাড়ি চালানো শিখেছেন তাই বলে বিনা লাইসেন্সে কোথাও বের না হয় ভালো। যেকোনো সময় আইনি ঝামেলায় পড়তে পারেন। আপনি যদি ড্রাইভিং লাইসেন্স না করে থাকেন। তাহলে কিভাবে ড্রাইভিং লাইসেন্স করবেন আজকের এই পোস্টের মাধ্যমে আমি সম্পূর্ণ বিষয় তুলে ধরব এর মধ্যে যেমন ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম, নবায়ন , অনলাইন কপি ডাউনলোড,  চেক  ইত্যাদি নানা বিষয়ে নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

সম্পূর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন।

Driving License in Bangladesh

অনলাইনে Driving License করার নিয়ম (driving license online)

ড্রাইভিং লাইসেন্স আপনি দুই ভাবে করতে পারবেন।  একটি হচ্ছে অনলাইন এবং আরেকটি হচ্ছে অফলাইন পদ্ধতি। আমি এই দুটি পদ্ধতি আপনাদের দেখে দিচ্ছি যেভাবে আপনাদের পছন্দ হয় আপনারা সেইভাবে ড্রাইভিং লাইসেন্স করে নিবেন

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স Driving License করার পদ্ধতি

  •  সর্বপ্রথম আপনাকে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজারে গিয়ে এই লিংকে ক্লিক করুন অথবা ব্রাউজারে এই লেখাটি https://bsp.brta.gov.bd/ সার্চ করুন
  • এই  লিংকে প্রবেশ করে প্রথমে উপরের দিকের “নিবন্ধন” নামের অপশনটিতে ক্লিক করতে হবে।
  • এরপর আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্র,  জন্মনিবন্ধ এবং পাসপোর্ট এর স্ক্যান কপি সঠিক ভাবে নির্ধারিত ফরমে পূরণ করতে হবে।
  • আপনার ফর্ম এর সাথে 2 কপি ছবি জমা দিতে হবে এবং এই ছবির সাইজ হবে ৩০০/৩০০।
  • বাংলাদেশ সরকারের আওতাধীন মেডিকেল অফিসার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট এর  স্ক্যান কপি জমা দিতে হবে। তবে মনে রাখবেন এই ফাইলের ম্যাক্সিমাম স্পেস ৩০০ কিলোবাইটের বেশি যাতে না হয়।
  • এরপর আপনি কি ধরনের লাইসেন্স করতে চান সেটি নির্ধারণ করে দিতে হবে। আপনি যে ধরনের গাড়ি লাইসেন্স নিতে চান, তার নির্ধারিত ফি বিআরটিএ এর নির্ধারিত ব্যাংকে জমা দিতে হবে।
  • আপনি যে টাকা দিছেন সেটার  রশিদের স্ক্যান কপি জমা দিতে হবে।
  • আপনাকে নূন্যতম ড্রাইভিং ৩ মাস শেখার সনদের পাশাপাশি লিখিত, মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • আপনি সকল তথ্য সঠিক ভাবে পূরণ করে সাবমিট করবেন।
  • Driving License in Bangladesh

To obtain a driving licence one should hold a learner driving licence before appearing the driving test. Application for the learner’s licence to be submitted

Driving License Checker (DLC) app, hosted by Bangladesh Road Transport Authority (BRTA), will enable people to check the status of the Driving License

ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড

কিভাবে অ্যাপস দিয়ে ড্রাইভিং লাইসেন্স কার্ড বের করা যায়

বিআরটিএ সেবা (মোবাইল অ্যাপ)

বিআরটিএ সেবা (মোবাইল অ্যাপ) এর মাধ্যমে একজন গ্রাহক নিম্নোক্ত সেবাসমূহ সহজেই গ্রহণ করতে পারেন

  • ড্রাইভিং লাইসেন্স
  • ফিটনেস
  • ট্যাক্স টোকেন
  • অগ্রিম আইকর

প্রথমে আপনাকে প্লে স্টোরে যেতে হবে এই লিংক থেকে ডাউনলোড করুন

Download apps

  • রেফারেন্স নাম্বার অথবা ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিয়ে চেক করতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স অনলাইনে আছে কিনা
  • কোথায় আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিবেন

     আপনার জন্ম তারিখ কোথায় দিবেন......

  • আপনার জন্ম তারিখ কোথায় দিবেন

     আপনার জন্ম তারিখ কোথায়

অফলাইনে ড্রাইভিং লাইসেন্স Driving License করার পদ্ধতি

অনলাইনের মাধ্যমে কিভাবে আপনি ড্রাইভিং লাইসেন্স করবেন সে বিষয়ে নিচে তুলে ধরা হলো।

২। সর্বপ্রথম আপনাকে চলে যেতে হবে বিআরটিএ (BRTA) অফিস কার্যালয়ে ।

৩। অবশ্যই যাবার সময় আপনার সাথে করে জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট , জন্ম নিবন্ধনের কপি সহ দুই কপি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে যেতে হবে।

৪। বাংলাদেশ সরকারের চাকুরীজীবী ডাক্তার এর অনুমোদনকৃত মেডিকেল সার্টিফিকেট নিয়ে যেতে হবে।

৫। বিআরটিএ ( Bangladesh Road Transport Authority)  অফিস থেকে আপনাকে ফরম দেওয়া হবে।

৬। ফর্মে সঠিকভাবে তথ্য পূরণ করে  আপনি যে লাইসেন্স করতে চান তার উপর নির্ভর করে টাকা জমা করতে হবে।

৭। আপনি যে তিন মাসের অধিক সময় ড্রাইভিং শিখেছেন সেই সনদের পাশাপাশি আপনাকে লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

৮। সকল তথ্য পূরণ করে নির্ধারিত ব্যাংকে টাকা জমা দিয়ে সেই ব্যাংকের রশিদ সহ ফর্ম পূরণ করে কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

৯।আপনার  জমা দেওয়া সকল তথ্য যাচাই-বাছাই করার পর  তারা  দেখবে আপনি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য উপযোগী কিনা বা অনুপোযোগী মনে করলে নির্ধারিত সময়ে জানিয়ে দিবে।

Requirements to apply for a Learner Card – … – A copy of a national ID, birth certificate or passport. – Newly stamped and passport size photographs (3 copies

Driving License করার খরচ

  •  পেশাদার স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স পাঁচ বছরের জন্য নিতে চাইলে আপনাকে সর্বমোট গুনতে হবে ১৬৮০ টাকা।
  • অপেশাদার যে স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স রয়েছে তার  জন্য আপনাকে ৫ বছরের জন্য মোট গুণতে হবে ২৫৪২ টাকা।Learners driving license এর ক্ষেত্রে হালকা মোটর যানের জন্য আপনাকে ৩৪৬ টাকা ফি দিতে হবে।
  • আবার Learners Driving Licence  এর ক্ষেত্রে মোটর যানের পাশাপাশি আরেকটি হালকা মোটর যানের জন্য আপনাকে ৫১৮ টাকা ফি দিতে হবে। Driving License in Bangladesh

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম ২০২১

একটা কথা সবসময় মনে রাখবেন ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ থাকাকালীন অবস্থায় নবায়ন করা সবচেয়ে উত্তম। ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ থাকাকালীন অবস্থায় আপনি খুব সহজেই নবায়ন করতে পারবেন । পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ থাকে পাঁচ বছর এবং অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ থাকে 10 বছর। পেশাদার এবং অপেশাদার  ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার জন্য যেসব কাগজপত্র প্রয়োজন।

১। নির্ধারিত ফরমে আবেদন।

২। রেজিস্টার্ড ডাক্তার প্রদত্ত মেডিকেল সার্টিফিকেট।

৩। ন্যাশনাল আইডি কার্ড/জন্ম সনদ/পাসপোর্টের সত্যায়িত ফটোকপি।

৪। নির্ধারিত ফি জমাদানের রশিদ।

৫। পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর জন্য পুলিশি তদন্ত প্রতিবেদন লাগবে।

৬। আপনার প্রয়োজন পড়বে সদ্য তোলা এক কপি পাসপোর্ট ও এক কপি স্ট্যাম্প সাইজ ছবি।

Driving License in Bangladesh

Driving License Verification · Filled-in application form [download application form] · One (1) copy of passport size photograph · Copy of both sides of Bangladesh

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম ২০২১

১। আপনি যদি  অপেশাদার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে নবায়ন করতে চান তাহলে আপনার খরচ হবে মোট ২৪২৭ টাকা।
২। যদি আপনার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়ে 15 দিন পার হয়ে যায় সে ক্ষেত্রে আপনাকে প্রতি বছরের জন্য গুনতে হবে 200 টাকা জরিমানা।
৩। আপনার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদোত্তীর্ণের সময়ের উপর ভিত্তি করে নির্দিষ্ট ব্যাংকে টাকা ডিপোজিট করে আপনার নিকটস্থ বিটিআরসি অফিসে যেতে হবে।
৪।  বিটিআরসি কর্তৃপক্ষ এর নিকট  তাদের চাহিদা মোতাবেক  সকল কাগজপত্র সঠিকভাবে জমা দিতে হবে।
৫। যদি আপনার সকল কাগজপত্র সঠিক থাকে তাহলে ওই দিনই আপনার কাছ থেকে বায়োমেট্রিক অর্থাৎ ডিজিটাল স্বাক্ষর, আঙ্গুলের ছাপ ইত্যাদি নেওয়া হবে।
৬। আপনার ড্রাইভিং লাইসেন্স এর প্রিন্টের কাজ যদি শেষ হয়ে যায় তাহলে আপনাকে মেসেজের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে। Driving License in Bangladesh

পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার নিয়ম ২০২১

১। পেশাদার ড্রাইভিং লাইসেন্স যদি আপনি নিতে চান সেক্ষেত্রে আপনাকে একটি  ব্যবহারিক পরীক্ষার দিতে হবে।

২। আপনাকে ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। উত্তীর্ণ হওয়ার পর ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে নবায়ন করতে হলে ১৫৬৫ টাকা এবং ১৫ দিন পার হয়ে গেলে প্রতি বছরের জন্য ২০০ টাকা করে জরিমানা গুণতে হবে।

৩। বিটিআরসি ( BRTA) কর্তৃপক্ষ আপনার কাছ হতে যেসকল কাগজপত্র চাইবে তা সঠিকভাবে জমা দিতে হবে। যেসব কাগজ লাগবে তা উপরে বর্ণনা করা হয়েছে।

৪। যদি আপনার সকল কাগজপত্র ঠিকঠাকভাবে থাকে তাহলে সেই একই দিনে আপনার কাছ থেকে বায়োমেট্রিক অর্থাৎ ডিজিটাল স্বাক্ষর, আঙ্গুলের ছাপ ইত্যাদি নেওয়া হবে।

৫। আপনার লাইসেন্স নবায়ন হয়ে গেলে  BRTA এর থেকে মোবাইলের মাধ্যমে মেসেজ দিয়ে জানিয়ে দিবে।

Driving License in Bangladesh

 অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক ২০২১

ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার পরে সেটা প্রিন্টিংয়ের কোন পর্যায়ে রয়েছে সেটা জানার জন্য আবেদনকারীকে ড্রাইভিং লাইসেন্স সংশ্লিষ্ট অফিসে গিয়ে জানতে হতো। যার কারণে গ্রাহকের সময় এবং যাতায়াত খরচের অনেক টাকা অপচয় হতো। এই সমস্যা সমাধানের জন্য মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স প্রস্তুতের স্ট্যাটাস সম্বন্ধে জানার প্রক্রিয়া চালু করছে। যার কারণে আবেদনকারী বর্তমান সময়ে ঘরে বসে থেকে তার হাতে থাকা মোবাইল ফোনের মেসেজের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স প্রস্তুতের স্ট্যাটাস সম্বন্ধে জানতে পারবে। Driving License in Bangladesh

সেবা গ্রহণ প্রক্রিয়া

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন DLReference no এবং মেসেজটি পাঠিয়ে দিন ২৬৯৬৯ নম্বরে। যেমনঃ আপনার ড্রাইভিং লাইসেন্সের রেফারেন্স নম্বর যদি DM2P045 হয় তবে মেসেজে টাইপ করবেন এভাবেঃ DL DM2P045। তারপর ২৬৯৬৯ এই নাম্বারে মেসেজ সেন্ড করবেন। ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্টিংয়ের বর্তমান স্ট্যাটাস জানানো হবে।

অনলাইনে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনি গুগল প্লে স্টোরে থেকে DL Checker এই অ্যাপটি ডাউনলোড করবেন। এরপর আপনার স্মার্টফোনে ইনস্টল করুন।  এই অ্যাপটি ব্যবহার করার মাধ্যমে আপনি খুবই সহজে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। এই অ্যাপে আপনার জন্ম তারিখ এবং ড্রাইভিং লাইসেন্স নাম্বার দিয়ে লগইন করে খুবই সহজে আপনার কাঙ্ক্ষিত ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

How To Get Driving License in Bangladesh | Do Learners Driving Licence Online

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.